সংবাদ শিরোনাম:

6/recent/ticker-posts

Header Ads Widget

লেবাননে লকডাউনবিরোধী বিক্ষোভ, আহত-৪৫




লেবাননের ত্রিপলিতে লকডাউন বিরোধীদের সঙ্গে নিরাপত্তা রক্ষীদের সংঘর্ষে অন্তত ৪৫ জন আহত হয়েছে। এদের মধ্যে গুরুতর আহত ৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেশটিতে এমনিতে অর্থনৈতিক সঙ্কট চলছে। 

করোনাভাইরাসের সংক্রমণ রোধে কর্তৃপক্ষ লকডাউনের সিদ্ধান্ত নিলে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া হয়। বুধবার তারই জেরে এ সংঘর্ষ বলে জানিয়েছে লেবাননের রেডক্রস সংস্থা। খবর আল জাজিরার।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, রাস্তায় পার্ককরা একটি মোটরযানে বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দিলে দাঙ্গা-হাঙ্গামার আশঙ্কায় সেনা মোতায়েন করা হয়েছে। এর আগে সোমবার একই ঘটনায় ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

লেবাননে আগে থেকেই অর্থনৈতিক সঙ্কট চলছে। ত্রিপলি হলো দেশটির দরিদ্রতম এলাকাগুলোর একটি। করোনা মহামারি শুরু হওয়ার আগে থেকেই সেখানে অর্থনৈতিক সঙ্কট ও অসন্তোষ চলছিল। চলতি মাসের শুরুতে পুরোপুরি লকডাউন জারি করার আগে থেকে লেবাননে বেকার ও কর্মহীন লোকের সংখ্যা বাড়ছিল। করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার সরকার লকডাউনের ঘোষণা দেয়ায় তাদের সামান্য আয়-রোজগারও পুরোপুরি বন্ধ হয়ে পড়েছে। তারই জেরে বিক্ষুব্ধ রাস্তায় নেমে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে।


লেবাননের জনসংখ্যা ৬০ লাখের কিছু বেশি। তার মধ্যে ১০ লাখ হল শরণার্থী। দেশটি এখন এক নজিরবিহীন অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। দেশটির অর্ধেকের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে অবস্থান করছে।

দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ৮৫ হাজার করোনায় সংক্রমিত রোগীর সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে মারা গেছে ২ হাজার ৪৭০ জন। 

Post a Comment

0 Comments